বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য

শুরু হয়ে গেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২০১১-১২ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম। বিশ্ববিদ্যালয়ে ভর্তির তথ্য নিয়ে আমাদের এ আয়োজন

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া
আবেদনপ্রক্রিয়া শুরু হবে ১০ সেপ্টেম্বর, চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। আবেদন করতে হবে টেলিটক মোবাইল সংযোগ থেকে এসএমএসের মাধ্যমে। প্রবেশপত্র সংগ্রহ করতে হবে টেলিটকের এই ওয়েব লিংক থেকে_ http://iu.teletalk.com.bd। আটটি ইউনিটের পরীক্ষা চলবে ১৯ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত।
ওয়েব ঠিকানা : www.iubd.net

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
টেলিটক সংযোগ থেকে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে ১০ সেপ্টেম্বর থেকে ২০ অক্টোবর পর্যন্ত। ১০০ নম্বরের পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে, সময় এক ঘণ্টা। ভর্তি পরীক্ষা হবে ২৫ নভেম্বর। ভর্তি বিজ্ঞপ্তি, পরীক্ষার আসন বণ্টনসহ বিস্তারিত তথ্য পাওয়া যাবে অনলাইনে।
ওয়েব ঠিকানা : www.cou.ac.bd

খুলনা বিশ্ববিদ্যালয়
অনলাইনে আবেদনপ্রক্রিয়া শুরু হবে ২০ সেপ্টেম্বর। আবেদনপত্র জমা দেওয়া যাবে ২০ অক্টোবর পর্যন্ত। সায়েন্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি স্কুল এবং ফাইন আর্টস ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা হবে ৩০ অক্টোবর। ৩১ অক্টোবর হবে স্কুল অব ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের পরীক্ষা। সোশ্যাল সায়েন্স স্কুল এবং আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ স্কুলের পরীক্ষা হবে ১ নভেম্বর।
ওয়েব ঠিকানা : www.ku.ac.bd

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
গোপালগঞ্জের এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে ২০ আগস্ট, চলবে ১২ অক্টোবর পর্যন্ত। ভর্তির আবেদন করা যাবে এসএমএসের মাধ্যমে। ভর্তি পরীক্ষা হবে ২৫ নভেম্বর। ফল প্রকাশ করা হবে ১ ডিসেম্বর। ক্লাস শুরু হবে ২৬ ডিসেম্বর।
ওয়েব ঠিকানা : www.bsmrstu.edu.bd

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
আবেদন করতে হবে টেলিটক মোবাইল সংযোগ থেকে এসএমএসের মাধ্যমে ৩০ সেপ্টেম্বরের মধ্যে। ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২১ অক্টোবর এবং ‘ডি’ ইউনিটের পরীক্ষা ২২ অক্টোবর। এমসিকিউ পদ্ধতির পরীক্ষায় অংশ নিতে হবে শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয়টিতে এবার ৪৩০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।
ওয়েব ঠিকানা : www.jstu.edu.bd

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু হবে ২৫ সেপ্টেম্বর থেকে, চলবে ১৬ অক্টোবর পর্যন্ত। আবেদনপত্র বাছাইয়ের পর ভর্তি পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৪ অক্টোবর। ভর্তি পরীক্ষা হবে ২৯ অক্টোবর। ফলাফল প্রকাশ করা হবে ২ নভেম্বর।
ওয়েব ঠিকানা : www.kuet.ac.bd

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
ভর্তি আবেদন ফরম পাওয়া যাবে ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর। ভর্তি প্রক্রিয়া চলবে অনলাইনে। ভর্তি পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। পরীক্ষা হবে ৯ ডিসেম্বর।
ওয়েব ঠিকানা : www.pust.ac.bd

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ
এমবিবিএস কোর্সে ভর্তি হতে আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে ১৫ সেপ্টেম্বরের মধ্যে। প্রবেশপত্র সংগ্রহ করা যাবে ২৭ সপ্টেম্বর পর্যন্ত। লিখিত পরীক্ষা হবে ৩০ সেপ্টেম্বর। পরীক্ষার ফলাফল, ভর্তি নির্দেশিকা ও  বিজ্ঞপ্তি  পাওয়া যাবে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে।
ওয়েব ঠিকানা : www.afmcbd.com

মেডিকেল ও ডেন্টাল কলেজ
দেশের সব সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীার তারিখ পরিবর্তন করা হয়েছে।
গত ১৬ সেপ্টেম্বর স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো  হয়েছে। এ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১১-১২ শিাবর্ষের এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা ২৩ সেপ্টেম্বরের পরিবর্তে ৩০ সেপ্টেম্বর হবে।
এবার সব মেডিকেল ও ডেন্টাল কলেজের মোট আসন সংখ্যা ৬৯১টি। এর বিপরিতে ভর্তি পরীায় অংশ নেবে প্রায় ৫৪ হাজার পরীক্ষার্থী।
ওয়েব ঠিকানা: www.dghs.gov.bd

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)
বিএসসি ইন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি আবেদন শুরু হবে ২৮ সেপ্টেম্বর থেকে, চলবে ১২ অক্টোবর পর্যন্ত। আবেদনকারীদের মধ্য থেকে যোগ্য শিার্থীদের বাছাই করে তালিকা প্রকাশ করা হবে ১৯ অক্টোবর। যোগ্য শিার্থীরাই ২৬ অক্টোবর ভর্তি পরীায় অংশ নিতে পারবেন। পরীায় নির্বাচিত শিার্থীদের নামের তালিকা ওয়েবে ও নোটিশ বোর্ডে প্রকাশ করা হবে ২ নভেম্বর। এ শিাবর্ষ থেকে দুটি নতুন বিভাগ চালু হচ্ছে।
ওয়েব ঠিকানা: www.ruet.ac.bd

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)
চুয়েটের তিনটি অনুষদে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে ২৫ সেপ্টেম্বর থেকে। টেলিটক সংযোগ থেকে এসএমএসের মাধ্যমে আবেদন করার সুযোগ থাকবে ২৫ অক্টোবর পর্যন্ত। ভর্তি পরীা হবে ১৯ নভেম্বর এমসিকিউ পদ্ধতিতে। ভর্তির জন্য নির্বাচিত ও অপেমান শিার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৪ নভেম্বর।
ওয়েব ঠিকানা: www.cuet.ac.bd

মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)
প্রকৌশলবিষয়ক পাঁচটি প্রোগ্রামে ভর্তির আবেদন প্রক্রিয়া অনলাইনে চলবে ২ থেকে ৩১ অক্টোবর। আবেদন ফি জমা দিতে হবে টেলিটক সংযোগ থেকে। ভর্তি পরীা হবে লিখিত পদ্ধতিতে ২৫ নভেম্বর সকাল ৯টায়। নির্বাচিত শিার্থীদের তালিকা প্রকাশ করা হবে ৫ ডিসেম্বর। ভর্তি নির্দেশিকাসহ বিস্তারিত পাবেন ওয়েবে।
ওয়েব ঠিকানা: www.mist.ac.bd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>